পঞ্চম
অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্নসমূহ:
১) গ্রোগ্রামের
ভাষা কী?
২) লো
লেবেল ভাষা কী?
৩) অ্যালগরিদম
কী?
৪) সূডোকোড
কী?
৫) কম্পিউটার
প্রোগ্রাম কী?
৬) ডিবাগিং
কী?
৭) প্রোগ্রাম
টেস্টিং কী?
৮) অনুবাদক
কী?
৯) কম্পাইলার
কী?
১০) ফ্লোচার্ট
কী?
১১) অনলাইন
বাণিজ্য কী?
১২) সি
প্রোগ্রামিং কী?
১৩) চলক
বা ভেরিয়েবল কী?
১৪) টোকেন
কী?
১৫) অপারেটর
কী?
১৬) ডাইনামিক
ইনিশিয়ালাইজেশন কী?
১৭) অ্যাসেম্বলার
কাকে বলে?
১৮) মেশিন
ভাষা কী?
১৯) ফাংশন
কী?
২০) অ্যারে
কী?
২১) Flow chart কী?
২২) ভিজুয়্যাল
বেসিক কী?
২৩) স্টেটমেন্ট
কী?
২৪) নিম্নস্তরের ভাষা কী?
২৫) স্ট্রাকচার্ড
প্রোগ্রামিং কী?
২৬) একমাত্রিক
অ্যারে কাকে বলে?
২৭) কী
ওয়ার্ড কী?
২৮) কোডিং
কাকে বলে?
২৯) ইভেন্ট
কী?
১) যান্ত্রিক
ভাষাকে নিম্নস্তরের ভাষা
বলা হয় কেন?
২) মেশিন
ভাষার নির্দেশের কাজ লিখ।
৩) ইন্টারপ্রেটার
এর কাজ কী?
৪) স্ট্রাকচার্ড
প্রোগ্রাম কীভাবে কাজ করে?
৫) রিকার্সিভ
ফাংশন বলতে কী বোঝায়?
৬) ফ্লোচার্ট
বলতে কী বুঝায়?
৭) উচ্চস্তরের
ভাষার সুবিধা লিখ।
৮) অ্যালগরিদমের
সুবিধা লিখ।
৯) একটি
আদর্শ প্রোগ্রামের বৈশিষ্ট্য লিখ।
১০) প্রোগ্রামের
ভাষা ও গঠন সম্পর্কে
বিস্তারিত লিখ।
১১) দুটি
সংখ্যার গ.সা.গু.
বের করার একটি অ্যালগরিদম,
ফ্লোচার্ট ও সুডোকোড লিখ।
১২) কম্পাইলার
ও ইন্টারপ্রেটারের মধ্যে পার্থক্য লিখ।
১৩) হাই
লেবেল ভাষার সুবিধা ও
অসুবিধা লিখ।
১৪) একটি
সংখ্যা জোড় না বিজোর,
তা নির্ণয়ের জন্য একটি প্রোগ্রাম
লিখ।
১৫) সি
ভাষায় ব্যবহৃত লুপগুলোর একটি উদাহরণ দাও।
১৬) তিনটি
সংখ্যার মধ্যে বড়টি নির্ণয়ের
জন্য একটি প্রোগ্রাম লিখ।
১৭) উদাহরণসহ
if
else স্ট্রাকচারটি
বর্ণনা কর।
১৮) প্রথম
N
টি জোড় ধনাত্মক সংখ্যা
পর্দার দেখানোর জন্য একটি প্রোগ্রাম
তৈরি কর।